Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
জেনারেল সার্টিফিকেট শাখা
বিস্তারিত

জেনারেল সার্টিফিকেট শাখা


নাগরিক সেবা

- সরকারী দাবী আদায় আইন ১৯১৩ এর ৫ ধারামতে সরকারী অফিস বা অন্যান্য সংস্থা সরকারী পাওনা আদায়ের জন্য সার্টিফিকেট অফিসারের কাছে অনুরোধ পত্র প্রেরণ করলে সার্টিফিকেট অফিসার নির্ধারিত ফরমে সার্টিফিকেট প্রস্তুত করে এই আইনের ৬ ধারা মতে নিজ দপ্তরে দাখিল করেন।
- সার্টিফিকেট দায়েরের পর সার্ঢিফিকেট দেনাদারকে প্রথমে সংশ্লিষ্ট আইনের ৭/১০(ক) ধারায় নোটিশ প্রদান করা হয়। নোটিশ প্রদানের পর আইনানুযায়ী পাওনা আদায়ের পরবর্তী কার্যক্রম গৃহীত হয়ে থাকে ।
- সার্ঢিফিকেট দেনাদার প্রথম নোটিশ পাবার পর ৯ ধারা অনুযায়ী ৩০ দিনের মধ্যে কোনরুপ আপত্তি থাকলে তা অবহিত করলে ১০ ধারা অনুযায়ী শুনানী অন্তে যৌক্তিক বিবেচিত হলে সার্টিফিকেট নাকচ, সংশোধন বা পরিবর্তন করা হয়ে থাকে ।
- খাতকের নিকট থেকে সরকারী পাওনা আদায়।
- তামাদি আইনের নির্ধারিত সময়ের মধ্যে মামলা করা হয়েছে কিনা তা তদারকি করণ।
- আবেদন যথাযথভাবে প্রদান করা হয়েছে কিনা তা মূল্যায়ন।
- সরকারী পাওনার হিসাব সঠিকভাবে করা হয়েছে কিনা তার যথার্থতা যাচাই করণ।
- নির্ধারিত হারে সরকারী ফি আদায় করা হয়েছে কিনা তা যথাযথভাবে যাচাই করণ ।


চলতি প্রকল্পসমূহ

0


কার্যক্রম

- সরকারি দাবী পাওনা আদায় আইন মোতাবেক বকেয়া দাবী আদায়ের রিকুইজিশন প্রপ্তির পর সার্টিফিকেট কেস শুরু করা।
- সরকারি বকেয়া পাওনা আদায় করার ব্যবস্থা করা।
- কমিশনার অফিসে মাসিক ও বার্ষিক রিপোর্ট দেয়া।
- খাতকের স্থাবর/অস্থাবর সম্পত্তি ক্রোক, বিক্রয়, নিলাম ইত্যাদির মাধ্যমে বিক্রয় অথবা খাতককে গ্রেপ্তার করে সিভিল জেলে আটক রেখে বকেয়া পাওনা আদায় করা হয়।
- শাখা সংক্রান্ত বিবিধ কার্যক্রম।


যোগাযোগ
জেলা প্রশাসকের কার্যালয়, নাটোর ।
কর্মচারীবৃন্দ
ভারপ্রাপ্ত কর্মকর্তা