মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

ঋণ প্রাপ্তি

ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানের তালিকা

 

১। যুব উন্নয়ন অধিদপ্তর

 

যুব ঋণ (একক) প্রাতিষ্ঠানিক এবং অপ্রাতিষ্ঠানিক উভয় প্রক্রিয়ার প্রদান করা হয়। উভয় প্রকার ঋণের জন্য প্রশিক্ষণ সমাপ্তির পর ঋণ প্রাপ্তির জন্য উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা বরাবর আবেদন করতে হয়। উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার নির্দেশে সিএস কর্তৃক আবেদন যাচাই-বাছাইয়ের পর উপযুক্ত আবেদনকারীদের ১০ টাকার বিনিময়ে নির্ধারিত ফরম সরবরাহ করা হয়। উক্ত ফরম পূরণ করে যুব ঋণ নির্দেশিকা মোতাবেক প্রয়োজনীয় কাগজপত্রসহ উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার নিকট দাখিল করতে হয়। অত:পর অপ্রাতিষ্ঠানিক ঋণের ক্ষেত্রে আবেদনগুলো উপজেলা যুব ঋণ অনুমোদন কমিটিতে উপস্থাপন করা হয়। কমিটি কর্তৃক অনুমোদিত আবেদনের বিপরীতে যুব ঋণের চেক বিতরণ করা হয়।

 

প্রাতিষ্ঠানিক ঋণের ক্ষেত্রে আবেদনগুলো জেলা কার্যালয়ে উপ-পরিচালক বরাবরপ্রেরণ করা হয়। উপ-পরিচালক আবেদনগুলো অনুমোদনের জন্য জেলা যুব ঋণ অনুমোদন কমিটিতে উপস্থাপন করেন। অনুমোদিত তালিকাসহ আবেদনগুলো উপ-পরিচালকের মাধ্যমে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার নিকট প্রেরণ করেন। অত:পর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা নির্বাচিতদের মাঝে অনুমোদিত ঋণের চেক (ক্রস চেক) বিতরণ করেন।

 

অনুমোদিত আবেদনকারীদের চেক বিতরণের পূর্বে ৩০০/- টাকার নন-জুডিসিয়াল স্ট্যাপে চুক্তিবদ্ধ হতে হয়। ঋণের বিপরীতে ৫% অগ্রিম সঞ্চয় হিসেবে জমা করতে হয়। ঋণ পরিশোধ শেষে উক্ত ৫% অর্থ ঋণ গ্রহীতাদের ফেরৎ প্রদান করা হয়।

২। জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়

জেলা/উপজেলা কার্যালয়ে বিজ্ঞপ্তি দেওয়া হয়। আগ্রহী মহিলাগণ নির্ধারিত আবেদন পত্র উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় হতে সংগ্রহ করেন ও সঠিকভাবে পূরণ করে দাখিল করেন।  স্থানীয় ঋণ কমিটি আবেদনপত্র যাচাই বাছাই করে  ১৫ দিনের মধ্যে অনুমোদন করে ১/২ বৎসরের জন্য ৫% সুদে জামানত বিহীন ঋণ সেবা প্রদান করা হয়।

 

৩। জেলা সমাজসেবা কার্যালয়

 

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কমিটি কর্তৃকনির্বাচিত গ্রামে ইউনিয়ন সমাজকর্মী / কারিগরি প্রশিক্ষক কর্তৃক পরিবার জরিপ সম্পন্নকরণ পূর্বক  ক ও খ  গ্রুপভূক্ত পরিবারের সদস্যদেরকে নিয়ে কর্মদল গঠন ও প্রশিক্ষণ প্রদানের পর প্রত্যেক দলীয় সদস্যকে ২০ টি সামাজিক কার্যক্রম অবহিত পূর্বক সম্পন্ন করানো হয় । অত:পর গ্রাম কমিটি বা কর্মদল হতে প্রস্তাবিত ঋণ প্রার্থীদের আবেদনপত্র যাচাই-বাছাই পূর্বক আবেদনপত্রসহ খসড়া তালিকা সংশ্লিষ্ট সমাজকর্মী / কারিগরি প্রশিক্ষক দাখিল করেন এবং আদায়কৃত সঞ্চয় প্রকল্প গ্রাম বা কর্মদলের ব্যাংক হিসাবে জমা করেন । প্রস্ত্ততকৃত খসড়া তালিকা, আবেদনপত্র, স্কিম ফিল্ডসুপারভাইজার কর্তৃক পরীক্ষান্তে সুপারিশসহ উপজেলা সমাজসেবা অফিসারের নিকট দাখিল করেন । অত:পর উপজেলা সমাজসেবা অফিসার  ইউপিআইসির সভার আয়োজন করে ঋণ অনুমোদন করেন । অবশেষে নির্বাচিত ঋণ গ্রহীতাদের মাঝে ঋণের চেক / নগদ টাকা বিতরণের স্থান, তারিখ নির্ধারণ করে তাদের অবহিতপূর্বক ঋণ বিতরণ কার্যক্রম সম্পন্ন করা হয়।